আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আসছে চতুর্থ দফা প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীতে বিপর্যস্ত আমেরিকার জনগণের জন্য চতুর্থ দফা প্রণোদনা সহযোগিতা আসতে পারে। দেশের পরিস্থিতি ভালো না হওয়া পর্যন্ত নানা উপায়ে এই নাগরিক সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

এ নিয়ে আইনপ্রণেতারা কাজ শুরু করেছেন। গত এক বছরে মহামারীর অর্থনৈতিক বিপর্যয়ে পড়া লোকজনকে আগে তিন দফা নগদ অর্থ সহযোগিতা দেওয়া হয়েছে। আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় নাগরিক প্রণোদনা নিয়ে জনগণের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

আমেরিকার জনগণের আয়ের সীমা দেখে স্বল্প ও মধ্য আয়ের লোকজন ইতোমধ্যে জনপ্রতি ১ হাজার ৪০০ ডলার করে নগদ প্রণোদনা পেয়ে গেছেন। ক্ষুদ্র ব্যবসার কর্মীদের মজুরি প্রদানের জন্য সহযোগিতা ছাড়াও সহজ শর্তে ব্যাপক ঋণ প্রদান করা হচ্ছে। ঋণের কিছু অংশ কখনও ফেরত না দেওয়ার শর্তে ব্যবসা-বাণিজ্য চালু রাখার চেষ্টা করা হচ্ছে।

প্রেসিডেন্ট বাইডেন আরও তিন ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ নিয়ে কাজ করার জন্য আইনপ্রণেতাদের নির্দেশ দিয়েছেন। অবকাঠামো উন্নয়ন, কর্ম সৃষ্টি ও সামাজিক বৈষম্য দূর করার জন্য এই প্রণোদনা প্যাকেজে প্রাধান্য দেওয়া হবে। সঙ্গে আরেক দফা নগদ অর্থ দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। বেকারত্বের হার কমে এলেও অগ্রগতি ধীর। ফলে বেকার ভাতার মেয়াদ আরেক দফা বর্ধিত করা যায় কি না, তা নিয়ে কাজে নেমেছেন আইনপ্রণেতারা। আগামী এপ্রিল মাসের মধ্যে এ ব্যাপারে আরও বিস্তারিত জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close